দুর্নীতি
- মুহাম্মাদ সাকিব ০৩-০৫-২০২৪

বড় সাহেব

চাকরিটা মোর সরকারি আর করবো না দুর্নীতি?
এই বাজারে ঘুষ না খেলে পেটটা চলবে নাকি?
বড় সাহেব হয়েছি বলেই দিচ্ছো গালাগাল,
গিয়ে দেখো পিয়নবাবুর বাড়ির কি হালচাল!
গুলশানেতে থাক্‌ না তবে তিনটা বাড়ি আমার,
একা আমি নইকো দায়ী দোষখানা যে সবার!

পিয়ন

বড় সাহেব খাইতে পারে, আমি থাকুম চুপ?
মগজখানা আমারো আছে আমিও পারি খুব!
কথায় কথায় দেয় সে ঝারি, আমি মানুষ না?
বাড়ি আছে দুইখান আর টেকাও ষোলো আনা!
আইচ্ছা বড় সাহেব ঝারি দিলে এইডা মানা যায়,
অন্যেরা ক্যান গরম দেখায়? হাজার বিশেক পায়!

সৎ চাকরিজীবী

চাকরি করি কম বেতনের, ভাই কষ্টে আছি খুব,
বাবার আদেশ ফেলবো না তাই সৎ হয়ে নিশ্চুপ।
টাকার হিসেব মেলাতে গিয়ে হিমশিম খাই রোজ
অফিসপাড়ায় সবাই যে দেয় অসৎ পথের খোঁজ!
বউ ছেলেমেয়ে কষ্টে আছে অভাব ক্ষণে ক্ষণে,
তবুও আছি সৎ হয়ে তাই শান্তি আছে মনে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।